রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৩২ পূর্বাহ্ন

রেলে ঝুঁকিপূর্ণ ২৪৫ বগি

রেলে ঝুঁকিপূর্ণ ২৪৫ বগি

স্বদেশ ডেস্ক:

বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলে ৪৬৭টি ব্রডগেজ ও ২৫৩টি মিটারগেজ কোচ (বগি) আছে। রাজস্ব খাতে বরাদ্দের ঘাটতি ও জনবল স্বল্পতার কারণে এসব কোচ যথা সময়ে মেরামত করা হয় না। এর মধ্যে ১২০টি ব্রডগেজ কোচ ও ১২৫টি মিটারগেজ কোচের অবস্থা সবচেয়ে খারাপ। দীর্ঘদিন ধরে এগুলোর ভারী মেরামত তথা সিডিউল জেনারেল ওভারহলিং (জিওএইচ) করা হয় না।

রেল কর্তৃপক্ষ বলছে, মেরামত কাজে বড় সমস্যা জনবলের অভাব। ২৮৩৪ জনের বিপরীতে আছে ৮৯৭ জন। অর্থাৎ ৬৮ শতাংশ ঘাটতি। তা ছাড়া প্ল্যান্টস এবং মেশিনারিজের অবস্থাও খারাপ। যাত্রী চাহিদার কারণে এসব কোচ বহর থেকেও বাদ দিতে পারছে না রেল কর্তৃপক্ষ। এ কোচগুলো অত্যন্ত ঝুঁকিপূর্ণ। এর মধ্য থেকে আপাতত ৫০টি ব্রডগেজ ও ৫০টি মিটারগেজ কোচ ভারী মেরামতে পৃথক প্রকল্প হাতে নেওয়া হয়েছে। প্রকল্পটি অনুমোদনের প্রস্তুতি হিসেবে আগামী ৩ মার্চ প্রকল্প মূল্যায়ন কমিটির বৈঠক করবে পরিকল্পনা কমিশন। প্রকল্পটি অনুমোদন পেলে তিন বছরে ট্রেনের বহরে যুক্ত হতে পারবে। এর আগে দুটি প্রকল্পের মাধ্যমে ১৬০টি যাত্রীবাহী কোচ মেরামত (পুনর্বাসন) করা হয়েছে।

এ প্রকল্পটিতে ১৩৯ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। প্রকল্পের আওতায় ১০০টি কোচ সৈয়দপুর কারখানায় মেরামত করা হবে। প্রকল্পের অধীনে টুলস অ্যান্ড প্ল্যান্ট ও মেশিনারি (মেকানিক্যাল) ক্রয় ও স্থাপন ৫০টি, ইলেকট্রিক্যাল ৪৭টি, স্পেয়ার পার্টস (মেকানিক্যাল) ৫০টি বিজি কোচের জন্য ৩৬৬টি, ৫০টি এমজি কোচের জন্য ৩২১টি, ইলেকট্রিক্যাল স্পেয়ার পার্টস ৫০টি বিজি কোচের জন্য ৯৮টি, মিটারগেজ কোচের জন্য ৯৮টি ধরা হয়েছে। দীর্ঘদিনের পরিত্যক্ত এসব কোচ মেরামতের মাধ্যমে যাত্রীসেবা বাড়ানো সম্ভব বলে মনে করছে রেলপথ মন্ত্রণালয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877